সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

পোস্টগুলি

তেঁতুল বনসাই

মনেও থাকে না যে রমজান মাস চলে। চারদিকে কেউ-না কেউ কিছু-না কিছু খাচ্ছে। পথের ধারে কয়েকজন মিলে টেবিল বসিয়ে লেমনেড বিক্রি করে টাকা তুলছে। সম্ভবত যুদ্ধবিধ্বস্ত দেশ থেক আগত শরণার্থীর জন্য। টেবিলে একটা সাদা ডেস্ক ক্যালেন্ডারের আকৃতিতে কাগজের জিনিসটা রাখা, ফোল্ডেড প্ল্যাকার্ড? তাতে কী লেখা দূর থেকে পড়া যায় না। লেখার নিচে কিউ-আর কোড। যে ক্যাম্পাসেই যাই সেখানেই এখন এটা একটা পরিচিত দৃশ্য, টাকা তোলার দৃশ্যটা। চাঁদা আদায়কারী চেয়ার থেকে ঝুঁকে এগিয়ে হাতে লিফলেট ধরিয়ে দেওয়ার চেষ্টা করে। এখানে তিনজন অবশ্য অনেকটা ঝিমাচ্ছে। সচরাচর ইমিগ্রান্টরা এসব দান-খয়রাতে উৎসুক হয়ে অংশ নেয়। আমি যেটা করি সেটা হলো পাশ কাটিয়ে চলে যাই। অত্যুৎসাহী কেউ কথা বলার জন্য থামাতে চাইলে ব্যস্ততার দোহাই দেই। এখানকার ছাত্রছাত্রী অনেক ভদ্র। অনেক ক্যাম্পাসে আমি শুনতে পাই পিছনে গালি দিচ্ছে।   শীত সদ্য বিদায় নিয়েছে। ঘাসের ওপর ফ্রিসবি খেলছে তরুণ-তরুণীরা। কয়েকজন দূরে দূরে রোদে বসে গিটার বাজাচ্ছে। তাদেরকে ঘিরে আরো ছেলেমেয়ে। একজন ছাত্রী চিত হয়ে শুয়ে বই পড়ছে গাছের ছায়ায়। পায়ের ওপর পা তোলা। দৃশ্যটা অনেকটা ছায়াছবির মতো। কিছুটা দূরে আর...

চলচ্চিত্র তত্ত্বে লাকাঁর মনোসমীক্ষণ

মঁসিও জাক লাকাঁ (১৯০১–১৯৮১) একজন ফরাসি মনোবিদ। চলচ্চিত্র তত্ত্ব অধ্যয়নে তাঁর মনোসমীক্ষণ বিশেষভাবে গুরুত্বপূর্ণ।  লাকাঁ বলছেন, মানব সন্তানের জন্ম থেকেই তার মধ্যে একটি অভাববোধ থাকে। সে স্বয়ংসম্পূর্ণ নয়। এই বোধকে লাকাঁ বলছেন ‘হতে-চাওয়া’। একজন ব্যক্তি তার সারা জীবনই এই অভাববোধকে পূরণ করতে চায়। বাস্তবে যা কখনো পূরণীয় নয়। সে যার অভাব বোধ করে লাকাঁ তার নাম দিয়েছেন ‘ছোট অপর’। মানব জীবনের একেক পর্যায়ে এই অভাবের আকার ও অভিজ্ঞতা ভিন্ন ভিন্ন হয়। যেমন, জন্মের পর মানবশিশু জৈবিক চাহিদা (ক্ষুধা-তৃষ্ণা-যৌনতা) নিবারণের জন্য সার্বক্ষণিকভাবে তার মায়ের ওপর নির্ভরশীল থাকে। তাই সন্তান মাকে ও নিজেকে মিলিয়ে নিজের সম্পূর্ণতা কল্পনা করে। সে ও তার মা অভিন্ন। মায়ের স্তন হলো ‘ছোট অপর’ যার মধ্য দিয়ে সন্তানের সেই অভাববোধ মেটে। একে বলে প্রাক-ঈডিপাস পূর্ণতা। স্তন এখানে পেটের ক্ষুধা ও যৌন ক্ষুধা নিবারণের একের-ভিতর-সব প্যাকেজ। প্রাক-ঈডিপাস ধাপ শেষ হলে সন্তানের বিকাশে তিনটি নির্ণায়ক পর্যায়ের কথা বলছেন লাকাঁ। এই তিনটি হলো: আরশি পর্যায় (আমাকে চেনা), টুকি ঝাঁ খেলা (ভাষা শেখা), ইডিপাস কমপ্লেক্স (সমাজের নিয়মের কাছে আত্মসমর...

চলচ্চিত্র তত্ত্বের প্রাথমিক পাঠ

চলচ্চিত্র তত্ত্ব   তত্ত্ব হলো যার সাহায্যে একাধিক বিষয়ের মধ্যে সম্পর্ককে ব্যাখ্যা করা হয়।  চলচ্চিত্র তত্ত্ব হলো সাধারণভাবে  চলচ্চিত্রকে ব্যাখ্যা করার মাধ্যম।  চলচ্চিত্র তত্ত্ব বনাম চলচ্চিত্র ইতিহাস চলচ্চিত্রের ইতিহাস হলো চলচ্চিত্রের উপর সময়ের প্রভাব ও চলচ্চিত্রের ক্রম পরিবর্তন।  চলচ্চিত্র তত্ত্ব বনাম চলচ্চিত্র সমালোচনা চলচ্চিত্র সমালোচনা হলো নির্দিষ্ট কোনো চলচ্চিত্রের বিশ্লেষণ যেখানে তত্ত্বের কাজ চলচ্চিত্রের সাধারণ বৈশিষ্ট্য নিয়ে আলোচনা।  তাত্ত্বিকদের সংজ্ঞায় চলচ্চিত্র তত্ত্ব “চলচ্চিত্র তাত্ত্বিকগণ চলচ্চিত্র বা চলচ্চিত্রের কোনো অংশ নিয়ে ধারণা তৈরি ও প্রতিপাদন করেন” ডাডলি অ্যান্ড্রু “[তত্ত্ব হলো] নির্দিষ্ট কোনো প্রপঞ্চকে সবচেয়ে ভালোভাবে ব্যাখ্যা করার জন্য সাধারণ প্রকল্প।” ডেভিড বর্ডওয়েল “চলচ্চিত্র তত্ত্ব… দ্বারা বোঝানো হয় ধাঁচ ও রীতিসমূহের যেকোন সাধারণ প্রতিফলন… যাকে পাওয়া যায় মাধ্যম হিসেবে চলচ্চিত্রের সাথে, চলচ্চিত্রের ভাষার সাথে, চলচ্চিত্র নির্মাণকৌশল বা চলচ্চিত্রের পাঠ্যের প্রকৃতির সাথে কিংবা এর গ্রহণের সাথে সম্পর্কের সূত্রে।” রবার্ট স্ট্যাম চলচ্চিত্র তত্...