চিত্রনাট্যের গুরু কার্ল উইলিয়ামস ১০টি বইয়ের একটি সংক্ষিপ্ত তালিকা দিয়েছেন যা উঠতি চলচ্চিত্র নির্মাতাদের জন্য অবশ্যপাঠ্য।
📘 Adventures in the Screen Trade – উইলিয়াম গোল্ডম্যান (১৯৮৩)
বর্ণনা:
Butch Cassidy and the Sundance Kid, Marathon Man, All the President’s Men, এবং The Princess Bride–এর মতো কালজয়ী সিনেমার চিত্রনাট্যকার উইলিয়াম গোল্ডম্যান তাঁর ক্যারিয়ারের রসাল, কখনও হাস্যকর, কখনও তিক্ত অভিজ্ঞতার বিবরণ এই বইতে দিয়েছেন। এটিই প্রথম বই যেটি পেশাদার স্ক্রিনরাইটিং জগতের অন্তরালের ছবি জনসাধারণের সামনে এনেছিল। এই বই আংশিকভাবে হলিউডের নিষ্ঠুর বাস্তবতা এবং সৃষ্টিশীলতার সংকট নিয়ে একটি সতর্কবার্তাও। বইটির শুরুতেই গোল্ডম্যান যে বাক্যটি বলেছেন — “Nobody knows anything” — তা সিনেমাপ্রেমীদের কাছে আজও একটি কাল্ট উক্তি।
📘 Spike Lee’s Gotta Have It – স্পাইক লি (১৯৮৭)
বর্ণনা:
She’s Gotta Have It সিনেমা তৈরির প্রক্রিয়ার একেবারে মাঠ পর্যায়ের খুঁটিনাটি বিবরণ আছে এই বইয়ে, যা স্পাইক লি’র শুটিংকালীন জার্নালের ওপর ভিত্তি করে লেখা। She’s Gotta Have It ছিল ইন্ডিপেন্ডেন্ট সিনেমার আধুনিক যুগের সূচনাকারী ছবিগুলোর একটি। তিনি পরে এটি Netflix সিরিজ হিসেবেও নির্মাণ করেন। আমার সবচেয়ে স্মরণীয় অংশ ছিল — যখন স্পাইক লি নিজের ছোট নিউ ইয়র্ক অ্যাপার্টমেন্টে একটি ভাড়া করা এডিটিং কনসোল (সম্ভবত একটি Steenbeck) ঢুকানোর চেষ্টা করছেন।
📘 Making Movies – সিডনি লুমেট (১৯৯৬)
বর্ণনা:
Serpico, Dog Day Afternoon, Network এবং The Verdict এর মতো নিউ ইয়র্ক-ভিত্তিক কালজয়ী সিনেমার পরিচালক লুমেট এখানে সিনেমা তৈরির পুরো প্রক্রিয়াকে খুলে বলেছেন। যাদের মনে হয় বড় তারকা আর দারুণ স্ক্রিপ্ট থাকলেই কাজ সহজ, তাদের জন্য এটি একটি বাস্তবতা চেতনকারী পাঠ। তবে পুরো বইটি শেষ পর্যন্ত অনুপ্রেরণাদায়ক এবং একেকটা অধ্যায় একেকটা মাস্টারক্লাস।
📘 Rebel Without a Crew – রবার্ট রড্রিগেজ (১৯৯৬)
বর্ণনা:
মাত্র $৭,০০০ বাজেটে এমন এক স্টাইলিশ, চমকপ্রদ ও ভিজুয়ালি উইটি সিনেমা বানানো — সত্যিই অবিশ্বাস্য। রড্রিগেজ এই বইতে বিশদভাবে বলেছেন কিভাবে তিনি কাজটি করেছেন। এটি অনেকটাই সিনেমার একটা “বোনাস ফিচার” পড়ার মতো। তার আবেগ ও ডেডিকেশন পুরো বই জুড়ে এক অদ্ভুত এনার্জি সৃষ্টি করে — এবং আপনি এই বই পড়ে নিশ্চিতভাবে বুঝতে পারবেন, আপনিও খুব কম বাজেটে একটি ভালো সিনেমা বানাতে পারেন।
📘 Every Frame a Rembrandt – অ্যান্ড্রু লাজলো (২০০০)
বর্ণনা:
দক্ষিণ কমফোর্ট, The Warriors, Rambo: First Blood, Streets of Fire এবং Innerspace–এর মতো সিনেমার সিনেমাটোগ্রাফার অ্যান্ড্রু লাজলো তাঁর দীর্ঘ ক্যারিয়ারের অভিজ্ঞতা দিয়ে সিনেমাটোগ্রাফির মূল পাঠ এখানে শিখিয়েছেন। প্রতিটি সিনেমার সেট থেকে উঠে আসা বাস্তব গল্প সিনেমাটোগ্রাফির ভিজুয়াল চ্যালেঞ্জগুলোকে পরিষ্কারভাবে ব্যাখ্যা করে। এটি তাঁর বিখ্যাত দুই দিনের সিনেমাটোগ্রাফি ওয়ার্কশপের বই সংস্করণ।
📘 In the Blink of an Eye – ওয়াল্টার মার্চ (২০০১)
বর্ণনা:
The Godfather ট্রিলজি, Ghost, The English Patient, এবং Apocalypse Now–এর মতো সিনেমার এডিটর মার্চ এখানে ফিল্ম এডিটিং–এর শিল্প ও মনস্তাত্ত্বিক দিক ব্যাখ্যা করেছেন। তাঁর “Rule of 6” এখন এডিটিং জগতের ক্লাসিক থিওরি। মার্চ প্রথম ব্যক্তি যিনি "Sound Designer" হিসেবে অনস্ক্রিন ক্রেডিট পেয়েছেন এবং তিনিই প্রথম সম্পূর্ণ ফিচার ফিল্ম Final Cut Pro তে এডিট করেন (Cold Mountain)। ফিল্ম এডিটরদের জন্য এটি একটি আবশ্যিক রেফারেন্স বই।
📘 If It's Purple, Someone’s Gonna Die – প্যাটি বেলান্টনি (২০০৫)
বর্ণনা:
এই বইটি রঙের প্রতীকমূলক ব্যবহার ও সিনেমায় তার আবেগপ্রবণ প্রভাব বিশ্লেষণ করে। লেখিকা যুক্তি দেন যে নির্দিষ্ট রঙের ব্যবহার (উদ্দেশ্যপূর্ণ বা অবচেতনে) দর্শকের আবেগ সৃষ্টি করতে পারে। বইটির হাইলাইট — Henry Bumstead ও Roger Deakins–এর মতো দিকপালদের ইন্টারভিউ। যদিও এটি প্রোডাকশন ডিজাইনারদের জন্য লেখা, কিন্তু আমি একজন স্ক্রিপ্ট লেখার শিক্ষক হিসেবে এটিকে ভিজ্যুয়াল স্টোরিটেলিং শেখানোর এক মূল্যবান হাতিয়ার হিসেবে পেয়েছি।
📘 The War of Art – স্টিফেন প্রেসফিল্ড (২০০২)
বর্ণনা:
The Legend of Bagger Vance–এর লেখক প্রেসফিল্ড এখানে সৃজনশীল ব্যারিয়ার (বিশেষ করে রাইটারদের জন্য) কিভাবে অতিক্রম করা যায়, তা বলেছেন একেবারে বাস্তবভাবে। লেখকের ভাষায়, সাদা পৃষ্ঠায় শব্দ তোলার যন্ত্রণার মধ্য দিয়েই সৃষ্টির পথ তৈরি হয়। বইটি আপনার ক্রিয়েটিভ ব্লক কাটাতে সাহায্য করবে। সংক্ষিপ্ত, প্রেরণাদায়ক ও প্র্যাকটিক্যাল — লেখালেখির খরা কাটাতে একটি মোক্ষম দাওয়াই।
📘 So You Want to Be a Producer – লরেন্স টারম্যান (২০০৫)
বর্ণনা:
The Graduate, The Thing, Short Circuit, The River Wild, American History X–এর প্রযোজক লরেন্স টারম্যান এখানে প্রোডিউসিং-এর বাস্তব জগৎ তুলে ধরেছেন। পুরো সিনেমা প্রোডাকশনের প্রতিটি ধাপ — অর্থ সংগ্রহ, ট্যালেন্ট হায়ার, প্রোমোশন ইত্যাদি — এখানে বিশ্লেষণ করা হয়েছে। তিনি USC–এর Peter Stark Producing Program এর দীর্ঘদিনের চেয়ার ছিলেন। একটি টোটাল গাইড টু ফিল্ম প্রোডাকশন — বাস্তববাদী এবং প্রায়োগিক উভয় দিক থেকেই।
📘 Letters to Young Filmmakers – হাওয়ার্ড সুবার (২০১২)
বর্ণনা:
UCLA–র প্রখ্যাত শিক্ষক সুবার এই বইতে তরুণ চলচ্চিত্র নির্মাতাদের জন্য সারাজীবনের শিক্ষা ও প্রেরণা একত্র করেছেন। Rilke’s Letters to a Young Poet–এর অনুপ্রেরণায় লেখা এই বইটি স্বল্পায়ু পাঠ হলেও দীর্ঘস্থায়ী প্রভাব ফেলে। “Write what you know” – এই প্রচলিত পরামর্শ নিয়ে তাঁর সংশয়বাদী বিশ্লেষণ অসাধারণ। “Decisions” নামক অধ্যায়টি শুধু নির্মাতাদের জন্য নয়, জীবন চালনার পথনির্দেশ হিসেবেও কাজ করে।
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন