সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

What is Digital Colonialism?

এই আলোচনায় আমি কলোনিয়ালিজমের বাংলা পরিভাষা হিসেবে দখলদারিত্ব কথাটাকে ব্যবহার করছি। দখলদারিত্ব বলতে সেইসব নীতি ও চর্চাকে বোঝাচ্ছি যার দ্বারা এক দেশের উপর আরেক দেশের আংশিক বা সম্পূর্ণ রাজনৈতিক নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা পায়। এর একটি বড় পরিণাম হলো দখলদার দেশ কর্তৃক দখলকৃত অঞ্চলের অর্থনৈতিক শোষণ। ধ্রুপদী দখলদারিত্বের যুগে ঔপনিবেশিক দস্যুবৃত্তির চালিকা শক্তি ছিল বেনিয়া পুঁজি। সেই উপনিবাসীদের নজিরবিহীন লুটতরাজের প্রত্যক্ষ সুফল হয়েই আসে প্রথম শিল্প বিপ্লব। যা ছিল বৃহৎ পুঁজিবাদী বিপ্লবের একটি অংশ। পুঁজিবাদী বিপ্লব থেকে উদ্বৃত্ত হওয়া পুঁজ বা পুঁজি পরবর্তীতে শোষণের চাকা ঘূর্ণায়মান রাখতে সাহায্য করেছে। অর্থাৎ শোষণ থেকে আরো শোষণ, পুঁজি থেকে আরো পুঁজি।     পণ্ডিতরা বলতে চান, আজকের দিনে নতুন খোলসে সেই একই দখলদারিত্বের হাতিয়ার হয়েছে যাবতীয় ডিজিটাল মাধ্যম। এই নবরূপী দখলদারিত্বর নাম ডাটা কলোনিয়ালিজম বা ডিজিটাল কলোনিয়ালিজম। কর্পোরেট দখলদারিত্বের এ অন্যতম চেহারা। যার পরিণাম হয়ে এসেছে সর্বব্যাপী নজদারির পুঁজিতন্ত্র। এই নজরদারির কাজ তারা স্বদেশ আর কথিত তৃতীয় বিশ্বের দেশগুলোয় সমান উৎসাহ নিয়েই করে থাকে। তবে ‘সাবেক’ দখলদার দেশগুলোর আইনকানুন তাদের পুঁজিপতিদের ওপর তাও যেটুকু বিধিনিষেধ আনতে পারে, দখলকৃত দেশগুলো সেটুকু পারে না। উন্নত বিশ্ব পুঁজিবাদের আপেক্ষিক সুফল হিসেবে যে গণতন্ত্র উপভোগ করে সেটুকু অনুন্নত পুঁজির দেশগুলোয় একে তো অনুপস্থিত। তবে চীনের মতো নব্য সাম্রাজ্যবাদী দেশ রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় তার নিজের দেশের জনগণের উপরও একই রকম নজরদারি করে। গ্লোবাল সাউথ যে দখলদারদের নজরদারি ঠেকাতে ইউরোপীয় ইউনিয়ন বা মার্কিন কংগ্রেসের মতো উদ্যোগ নিতে পারেনা তার কারণ এই দেশগুলো ডিজিটাল প্রযুক্তির প্রশ্নে নর্থের কাছে একরকম জিম্মি।     ডিজিটাল মাধ্যমের অন্তর্ভুক্ত মূলত—সফটওয়্যার, হার্ডওয়্যার, ও সংযোগ। আর এই তিন মাধ্যমের ওপর একচেটিয়া আধিপত্য গুগল (অ্যালফাবেট), অ্যাপল, ফেসবুক, অ্যামাজন, মাইক্রোসফট—এই পাঁচ প্রতিষ্ঠানের। সফটওয়্যার, হার্ডওয়্যার, ও সংযোগ অধিগত করার ক্ষমতা সকল দেশে সমানভাবে নাই। বিশেষ করে উপনিবাসী শক্তি দ্বারা শোষিত অঞ্চলের কাছে সেই পুঁজি ছিল না যা তারা ডিজিটাল অবকাঠামো নির্মাণে ব্যয় করতে পারে। আগের মতোই বিংশ শতাব্দীর ডিজিটাল বিপ্লবের একটি সুফলভোগী পক্ষ আছে আর একটি পক্ষ আছে যে কিনা ভোগের শিকার। বাষ্পীয় ইঞ্জিন উদ্ভাবনের পর উপনিবাসী পক্ষগুলো তাদের দখলকৃত দেশে বিপুল উৎসাহে রেললাইন নির্মাণ করেছে। একসময় তারা ঔদ্ধত্যের সাথে দাবি করেছে যে যোগাযোগ ব্যবস্থা ‘উন্নত’ করতে তারা এই অবদান রেখেছে। যদিও বাস্তবতা হলো এসব রেলপথের উদ্দেশ্যতালিকায় প্রথম দিকে ছিল সম্পদ পাচার, অস্ত্র আনয়ন, বেহতর প্রশাসন (পরিশোষণ) ইত্যাদি ইত্যাদি।     ডিজিটাল বিপ্লব-প্রসূত বড় বড় পুঁজিপতি প্রতিষ্ঠানের প্রধান নীতিবাক্য হয়ে ওঠে: সংযোগ স্থাপন, উন্নত ডিজিটাল যোগাযোগ, মানুষকে কাছাকাছি আনা, পৃথিবীকে হাতের মুঠোয় এনে দেয়া ইত্যাদি। প্রথম প্রথম হার্ডওয়্যার ও সফটওয়্যার বিক্রি করে তারা ব্যবসা করেছে। অন্তর্জাল উদ্ভাবনের পর তাদের প্রধান লক্ষ্য হয় কানেক্টিভিটি বা সংযুক্তি। সংযোগ স্থাপনের মিশন নিয়ে তারা হার্ডওয়্যারগুলো নামমাত্র মূল্যে আর বেশিরভাগ সফটওয়্যার একদম বিনামূল্যে বাজারে ছেড়েছে। এই যে আপনি মাগনা মাগনা গুগল ব্যবহার করছেন, টিকটক ব্যবহার করছেন, ফেসবুক চালাচ্ছেন—এতে তাদের লাভটা? তথ্য! দখলদার শক্তি বলে “data is the new oil.” ইন্টারনেট দুনিয়ায় চলতে-ফিরতে-বলতে আমরা যে কোটি কোটি তথ্যের উৎপাদন করছি তা হাতিয়ে নিচ্ছে কে? এই দখলদার প্রতিষ্ঠানগুলোই তো? মোটা দাগে ওই পাঁচটা প্রযুক্তি দানব। এইসব তথ্যকে কীভাবে পুঁজিতে রূপান্তর করে ব্যবহার করা হয় সেই নিয়ে আমার আগের লেখায় আলোচনা করেছি (এখানে দেখুন)।     প্রাচ্যের অনেক অভাবের মধ্যেও যার প্রাচুর্য আছে তা হলো জনসম্পদ। উন্নতির নামে এদের হাতে হাতে স্মার্টফোন, ট্যাবলেট, ল্যাপটপ ধরিয়ে দিলে প্রচুর পরিমাণ মানুষ বিনা আপত্তিতে বিপুল পরিমাণ তথ্য উৎপাদন করে দিবে। আর এসব তথ্য—যাকে তারা বলে ‘বিগ ডাটা’—সংরক্ষণ, প্রক্রিয়াকরণ ও বিশ্লেষণের ক্ষমতা একচেটিয়াভাবে গ্লোবাল নর্থের কুক্ষিগত। শুধুমাত্র যন্ত্র আর সঞ্চয়স্থানই তারা নিজেদের অধিকারে রাখেনি, ধারণকৃত তথ্যকে কাজে লাগাতে জানে এমন মানবসম্পদও তাদের দখলে। প্রাচ্য থেকে যত মেধা পাচার হয় তার মধ্যে দখলদারের কাছে সবচেয়ে আকর্ষণীয় হলো প্রযুক্তিবিদ্যায় দক্ষ জনশক্তি। অনুন্নত দেশে প্রযুক্তি ও প্রযুক্তিবিদ্যার প্রসারকে তারা যেভাবে উৎসাহ দেয় তেমনই সর্বোচ্চ সুযোগ-সুবিধা দিয়ে প্রযুক্তিবিদ ও বিদ্যার্থীদের পাশ্চাত্যের দিকে আকৃষ্ট করে। তৃণমূল থেকেই আমাদের এডুকেশনের পিছনে বিনিয়োগ করতে তারা ভীষণ আগ্রহী। সুফল হিসেবে একদিকে ডিজিটাল পুঁজিব্যবস্থার নতুন নতুন ভোক্তা তৈরি হয় আরেকদিকে এই ব্যবস্থাকে সচল রাখার কারিগর ভিসা নিয়ে তাদের দোরগোড়ায় হাজির হয়ে যায়। ‘পিছিয়ে পড়া’ বিশ্বকে টেনে তোলার প্রবল তাড়নাকে সামনে রেখে আড়ালে চুরি আর পাচারের মহাযজ্ঞ তাদের সনাতনী দখলদার নীতিরই অনুকরণ করে।     বিগত আমলের বেনিয়া দস্যুদের উপনিবেশ গড়তে তাদের রাজ্য সামরিক-রাজনৈতিক পৃষ্ঠপোষকতা দিত। বিনিময়ে লুটের সম্পদ নিজেদের মধ্যে বাঁটোয়ারা করে নিত। আজকের দখলদার রাষ্ট্রও তার পুঁজিপতি প্রতিষ্ঠানগুলোর সাথে আঁতাত করে চলে। পর্দাফাঁসকারীদের সূত্রে জানি যে, যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো বলতে গেলে সমস্ত বিগ টেকের সাথে যৌথ কারবারের অংশীদার। যে কারণে একচেটিয়া বাণিজ্যে তারা বিশেষ প্রশ্রয় পেয়ে থাকে আর ডিজিটাল কলোনির আইন-কানুনকে তো তোয়াক্কাই করে না। এসব প্রতিষ্ঠান যে তথ্য সমারোহ রাষ্ট্রীয় গোয়েন্দাকে উপহার দেয় তা দিয়ে যেকোন দেশের গোপনীয়তার তারা বারোটা বাজিয়ে দিতে পারে। বিগ ডাটা থেকে পূর্বাভাসমুখী বিশ্লেষণ বের করার জন্য তাদের হাতে আছে গণিতবিদ ও কম্পিউটার প্রকৌশলীর বৃহত্তম বাহিনী। এইসব বিশ্লেষণকে উপযুক্তভাবে ব্যবহার করে তারা অন্য দেশের সমাজ ও রাজনীতির উপর নিয়ন্ত্রণ রাখার চেষ্টা করে।     ডিজিটাল দখলমুক্তির লক্ষ্য নিয়ে প্রাচ্যে গবেষণা-আলোচনা-পর্যালোচনা আরম্ভ হয়েছে জোরের সাথে। উল্লেখ্য যে দখলদার বিশ্ব এসবের পিছনেও যথেষ্ট বিনিয়োগ করছে; তাদের একাডেমিয়া, কাগজ ও প্রযুক্তি ব্যবহার করতে দিচ্ছে। একে অবশ্য পশ্চিমের উদারতা ভাবলে ভুল হবে। তারা তাদের কুকীর্তি নিয়ে নথিবদ্ধ আলোচনা চায় যাতে করে তারা জায়গামতো উপস্থাপন করতে পারে। দখলদাররা কীভাবে আমাদের শুষে নিচ্ছে তা যত বিস্তার নিয়ে আলোচনায় উঠে আসে ওদের বিনিয়োগকারী ও করদাতারা ততই সন্তুষ্ট হয়। অর্থাৎ আমরা আমাদের ক্ষতি বলে যত কাঁদব, ওরা ওদের লাভ জেনে তত তৃপ্তি পাবে। তবে বিকল্প প্রযুক্তির ব্যবহার, মালিকানা ও নিয়ন্ত্রণের বিকেন্দ্রিকরণ, স্বচ্ছ-জনমুখী নীতিমালা প্রণয়ন, দখলদারবিরোধী আইন ও আন্দোলন, গণতান্ত্রিক ও উন্মুক্ত ডিজিটাল মাধ্যম বিষয়ক দিকনির্দেশনাও এসকল জ্ঞানচর্চা থেকে উঠে আসছে। এটা ঠিক যে পুঁজিবাদী-সাম্রাজ্যবাদী বিশ্বব্যবস্থায় বসে এই দখলদারিত্ব থেকে পুরোপুরি মুক্ত হতে চাওয়া কল্পনাবিলাস। কিন্তু দখলদার চিহ্নিত করতে পারা মুক্তির প্রথম ধাপ তো বটে।





মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

48 LAWS OF POWER by Robert Greene and Joost Elffers

Vladimir Putin The definition of power in 21st century

হারবার্ট স্পেনসারের 'জৈবিক সাদৃশ্যবাদ'

ইংরেজ সমাজতত্ত্ববিদ ও জীববিজ্ঞানী হারবার্ট স্পেনসারকে বলা হয় সমাজবিজ্ঞানের দ্বিতীয় জনক। তিনি 'সামাজিক ডারউইনবাদ'-এর একজন প্রচারক। স্পেনসারের বিখ্যাত 'জৈবিক সাদৃশ্যবাদ' সমাজ ও জীবকে বিশেষ সাদৃশ্যপূর্ণ বলে দাবি করে। হারবার্ট স্পেনসার (১৮২০-১৯০৩) ১। সমাজ ও জীব উভয়েই আকারে বৃদ্ধি পায়। মানবশিশু প্রাপ্তবয়স্ক হয়। মহল্লা থেকে মেট্রোপলিটন হয়, ক্ষুদ্র রাষ্ট্র থেকে সাম্রাজ্য তৈরি হয়।   ২। প্রত্যেকে আকারে যত বড় হয় উভয়ের কাঠামো জটিলতর হতে থাকে। ৩। দুই ক্ষেত্রেই, কাঠামোগত পার্থক্যের কারণে কার্যকারিতায় অনুরূপ পার্থক্য দেখা দেয়। ৪। জীবদেহ ও সমাজ উভয়েই ক্ষুদ্রতর একক দ্বারা গঠিত। জীবের যেমন কোষ রয়েছে তেমন সমাজের রয়েছে ব্যক্তি। একাধিক কোষ মিলে যেভাবে বৃহত্তর অঙ্গ গঠন করে, একইভাবে একাধিক ব্যক্তি মিলে সমাজের বিভিন্ন অংশ গঠন করে। ৫। সমাজ ও জীব উভয়ই মূলত তিন ধরনের তন্ত্র বা ব্যবস্থার ওপর টিকে থাকে। এরা হলো - বিপাক তন্ত্র (sustaining system), সংবহন তন্ত্র (distributor or circulatory system), স্নায়ু তন্ত্র (regulatory system). জীবের জন্য খাদ্য হলো এর চালিকা শক্তি, সমাজের ক্ষেত্রে যা হলো কৃ...

আমার লেখা বই

আমার সর্বশেষ বই বাংলায় শিখি ফরাসি ভাষা শাখা: ভাষাশিক্ষা প্রকাশকাল: ২০২৪ প্রচ্ছদ:  বইটি পড়ুন আমার পঞ্চম বই চিত্রনাট্যচিত্রণ: কাহিনি ও চিত্রনাট্য লেখার কলাকৌশল শাখা: চিত্রনাট্য প্রকাশকাল: ২০২৪ প্রচ্ছদ: পার্থপ্রতিম দাস বইটি পড়ুন আমার সর্বশেষ উপন্যাস অধিনায়ক শাখা: উপন্যাস প্রকাশকাল: ২০২০ প্রচ্ছদ: রাজীব দত্ত বইটি পড়ুন আমার প্রথম উপন্যাস রঙবাহার শাখা: উপন্যাস প্রকাশকাল: ২০১৫ প্রচ্ছদ: তৌহিন হাসান বইটি পড়ুন আমার দ্বিতীয় গল্পগ্রন্থ অপরূপকথা শাখা: গল্প সঙ্কলন প্রকাশকাল: ২০১৩ প্রচ্ছদ: তৌহিন হাসান বইটি পড়ুন আমার প্রথম গল্পগ্রন্থ ভূতলোজি কিংবা চিত্তশুদ্ধি শাখা: গল্প সঙ্কলন প্রকাশকাল: ২০১২ প্রচ্ছদ: বিক্রমাদিত্য বইটি সম্পর্কে জানুন My books on Goodreads রঙবাহার (avg rating 5.00) অপরূপকথা (avg rating 5.00) অধিনায়ক ভূতলোজি কিংবা চিত্তশুদ্ধি বাংলায় শিখি ফরাসি ভাষা

48 Laws of Power in Bangla Free PDF Download

বিনামূল্যে ই-বুক পিডিএফ ডাউনলোড করতে এই লিঙ্কে ক্লিক করুন সরাসরি পড়তে এখানে ক্লিক করুন বিক্রমাদিত্য's books on Goodreads রঙবাহার reviews: 1 ratings: 2 (avg rating 5.00) অপরূপকথা ratings: 1 (avg rating 5.00) অধিনায়ক ভূতলোজি কিংবা চিত্তশুদ্ধি বাংলায় শিখি ফরাসি ভাষা Goodreads reviews for রঙবাহার Reviews from Goodreads.com রাজাদের রাজ্যে রাষ্ট্ররা by রিফু My rating: 5 of 5 stars ডেস্কে বই জমছেই, ছোটগল্পের বই বাদে, পাই না, লেখে না কেউ—জানি কী লেখে—গাছ মারে শুধু শুধু। রিফুর বই আব্বা অল স্টার রেকমেন্ডেশনসহ দিয়ে গেল। গল্প-কবিতা-ক্যাপশনে ‘রাষ্ট্র’ ‘রাষ্ট্র’ ‘রাষ্ট্র’ লিখতে লিখতে ছাবাছাবা করে ফেলেছে সবাই, তারপরও, এই নামকরণটায় বাড়তি মাথা খাটানোর ইঙ্গিত আছে। এক ঘণ্টায় বইয়ের অর্ধেক পড়েছি, চোখের আন...

TFP 415 WORLD CINEMA : Class Notes

Aug 14, 2023 LECTURE 2 Expressionism Reality is distorted Artist’s personal feeling From Northern Europe How did it begin? Effects of WWI  Foreign film banned Horror, insecurity, and paranoia From German romanticism  ENLIGHTENMENT ROMANTICISM Reason Emotion Progress Common good Individuality Unique potential Science and technology Rational, ordered society Nature and imagination Spontaneous, passionate life Social conventions and institutions  Resistance to social conventions and institutions First appeared in poetry and theater “The world is a laboratory” by Gottfried Benn Characteristics of german expressionist theater Distorted and exaggerated sets, props, and costumes Unease and anxiety Symbolism- character might be represented by an animal or object or a particular color Non-linear plot Confusion and disorientation Fragmented nature of the human experience The threepenny opera (1928) by bertolt brecht Characteristics of german expressionism The subjective view of the...

THE ART OF SEDUCTION by Robert Greene

রবার্ট গ্রিন এখানে ‘সিডাকশন’ কথাটাকে ব্যবহার করেছেন শুধুমাত্র যৌন প্রলোভন হিসেবে নয়, বরং আরো ব্যাপক অর্থে—রাজনৈতিক, সামাজিক বা অন্যান্য ক্ষেত্রে যেই প্রলোভন প্রযোজ্য। এই প্রলোভনের নীতিগুলো জানলে নিজেকে ও নিজের সম্পর্কগুলোকে আরেকটু ভালোভাবে ঝালাই করা যাবে। সেইসাথে তাদের প্রয়োগ করা যাবে ব্যক্তিগত ও পেশাদার জীবনে।    সারকথা প্রলোভন ব্যাপারটাই মনস্তত্ত্বের খেলা, সৌন্দর্যের না। ফলে এই খেলার একজন ওস্তাদ হয়ে ওঠা যেকোন মানুষেরই আয়ত্ত্বে আছে। এমন নয় যে, একজন প্রলোভনকারী তার ক্ষমতাটাকে একবার চালু আর একবার বন্ধ করেন—প্রতিটা সামাজিক ও ব্যক্তিগত লেনদেনই তার কাছে প্রলোভনের একেকটা সুযোগ। সুযোগের একটা মুহূর্তও নষ্ট করার নাই। প্রলোভনকারীরা কখনো আত্মনিমগ্ন থাকে না। তাদের দৃষ্টি থাকে বাইরের দিকে, ভিতরের দিকে নয়।  প্লেজার বা পুলক হলো আমাদেরকে আমাদের সীমার বাইরে টেনে নিয়ে যাওয়ার অনুভূতি, উদ্বেলিত করে দেওয়ার অনুভূতি—তা হতে পারে মানুষের দ্বারা, বা কোনো ঘটনার দ্বারা।  শেষত, যারা কিনা প্রলোভনকারী, তাদের দুনিয়াদারির সাথে নৈতিকতা ব্যাপারটার সম্পর্ক একদম নাই। প্রতিটা প্রলোভনের দুইটা উপাদান থাকে...

স্বর্গচূড়া

অবশেষে, একদিন, এতবছরের অপেক্ষার পর ট্রেনটা পেলাম আমি। সঙ্গের পোটলা-পুটলিগুলো প্রথমে কামরার ভেতর ছুঁড়ে দিলাম। তারপর নিজের নাম মুখে নিয়ে ঝাঁপিয়ে উঠলাম ট্রেনে। গাড়িটা এক মুহূর্ত থামে না প্লাটফর্মে। জোর গতিতে ছুটে চলে। কারো জন্য অপেক্ষা করতে নারাজ। একজনের জীবনে একবার বই দু’বার কখনো আসে না। পাল্লা দিয়ে ছুটে তাকে ধরতে হয়। নইলে নাই। অন্য গাড়ি ধরতে হবে। কিন্তু সে গাড়ি যাবে আরেক গন্তব্যে। ট্রেনের দরজা দিয়ে বাইরে উঁকি দিলাম। প্লাটফর্মে সাথীকে দেখতে পাই। হাত নেড়ে বিদায় জানাচ্ছে অথচ ঠোঁটে হাসি নাই। শুনতে পেলাম মনে মনে কেবল বলছে, তোমার যাত্রা শুভ হোক। (২) প্রথম কবে সাথীর দেখা পেয়েছিলাম ভালো মনে পড়ে না। মনে পড়ে, মন খারাপ করে প্লাটফর্মে বসে ছিলাম। সাথীকে পেয়ে মন ভালো হয়ে গিয়েছিল। কেন, তা মনে নাই। এরপর কত দিন, কত রাত পাশাপাশি বসে কেটে গেল। আমি আর সাথী। স্টেশন জুড়ে এত এত মুখ। কাউকে মনে ধরে নি। সাথী বাদে। সাথীর স্বজনরা একই স্টেশনে ছিল। তবু ও ছিল একা। কী জানি কেন, কখনো জিগ্যেস করা হয় নি। কিন্তু সাথী অনেক প্রশ্ন করত আমাকে। খুব অবাক হতো যে অন্যদের মতো আমার শরীরে কেন বাঁধন নাই। আমার মা-বাবার কথা জিগ...

মিডিয়া সাক্ষরতা : আদিপর্ব

মিডিয়া সাক্ষরতা ও এ সংক্রান্ত যাবতীয় জিজ্ঞাসা - মিডিয়া নিজে যতটা প্রাচীন তার চেয়ে কম পুরনো নয়। বর্তমানে তথ্য ও তথ্যপ্রযুক্তির সহজলভ্যতা মিডিয়া সাক্ষরতাকে অন্য যেকোন সময়ের চেয়ে বেশি প্রাসঙ্গিক করে তুলেছে সত্য। কিন্তু মিডিয়ার প্রভাব ও মিডিয়া সাক্ষরতার গুরুত্ব নিয়ে নানা প্রশ্ন অনেক অনেক আগে থেকেই আলোচিত হয়ে এসেছে। এটাও লক্ষণীয় যে মিডিয়ার পক্ষে-বিপক্ষে বিভিন্ন বিতর্ক একইসাথে নবাগত প্রযুক্তি, শিল্প (আর্ট ও ইন্ডাস্ট্রি উভয় অর্থে), এমনকি সংস্কৃতির গতিপথকে সময় সময় প্রভাবিত করে এসেছে। তবে ১৯৬০ এর দশক পর্যন্ত পরিভাষা বা গবেষণাক্ষেত্র হিসাবে এর অস্তিত্ব ছিল না। যতদিন না বিষয়টি যোগাযোগ স্কলার ও মিডিয়া প্রফেশনালদের কাজের ক্ষেত্র হয়ে ওঠে তার আগ পর্যন্ত (কিংবা এখনো কিছুসময়) যোগাযোগ সংশ্লিষ্ট ভাবনাসমূহ পরিচালিত হয়/হয়েছে তাত্ত্বিক, দার্শনিক, সমাজবিজ্ঞানী, মনোবিজ্ঞানী ও ভাষাতত্ত্ববিদদের দ্বারা। এ যাবৎ মিডিয়া সাক্ষরতা নিয়ে যত তত্ত্বীয় চিন্তা হয়েছে তাতে --- প্লেটো থেকে ফ্রয়েড, সসার (১) থেকে সিক্সাস (২) --- প্রত্যেকেরই রয়েছে উল্লেখযোগ্য ভূমিকা। উৎপত্তি ও সংজ্ঞা এই তথ্য মোটেও অভিন...

বাংলা ভাষা ও সংস্কৃতি : প্রাচীন অর্বাচীন তর্ক

এই লেখাটা ২০১৪ সালে প্রকাশিত হয় যোসেফাইট কালচারাল ফোরামের বার্ষিক ক্রোড়পত্র ত্রিলয়-এ। আমি তখন সেন্ট যোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে নবম শ্রেণির ছাত্র প্রাচীন -  ওই অর্বাচীনদের আমি শতবার সতর্ক করেছি, আর যা-ই করো, আত্মপরিচয় কখনো হারাবে না। স্পষ্টই দেখতে পাচ্ছি এদের সামনে যেন ঘোর অন্ধকার। নিজেদের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি সবকিছু ভুলে গিয়ে এরা আজ পাশ্চাত্যের অনুকরণে ব্যস্ত। নিজের চশমার 'স্টাইল'টা যতই বাজে হোক না কেন ওটা পরেই তুমি স্বচ্ছ দেখবে। তা না করে যদি অন্যের চশমা চোখে দাও, তোমাকে মানাবে হয়তো ভালো কিন্তু হোঁচট খেতে হবে পদে পদে। অর্বাচীন - তোমার কথায় কেমন যেন ছাপাখানার গন্ধ। তোমার বয়স হয়েছে। তাই চোখে সমস্যা। চোখের পাতা বন্ধ করে তুমি অতীতটাকে সোনালি রঙের মনে করো। আর চোখ মেলে ভবিষ্যৎ দেখতে গেলেই তোমার মনে হয় সেটা বুঝি অন্ধকার। অর্বাচীনদের যতই গালি দাও।পশ্চিমা চিকিৎসার সাহায্য নিয়েই দেখো না চোখটা ভালো হয় কি না। প্রাচীন - বাবা! আজকালকার ছেলেমেয়েরা এক কথার পিঠে একশ কথাকে চাপায়। আমাদের যুগে বড়রা বলত। ছোটরা শুনত। তার থেকেই শিক্ষা নিত। এখনকার ছেলেমেয়দের কথা ...

ইফরিত

মোহাম্মদপুরের এক ভীষণ ব্যস্ত সড়কের পাশে আমাদের দুই বেড-ড্রয়িং-ডাইনিং এর ভাড়া বাসা। বাসাটা যখন নেয়া হয় তখন আমি তিন মাসের প্রেগন্যান্ট। এই এলাকায় ভাড়া তুলনামূলক বেশি। কিন্তু সদ্য তোলা বাড়ি আর তমালের অফিসও কাছেই হয় তাই ভাবলাম - এই ভালো। বাসায় উঠে গোছগাছ তখনো সারিনি। এক মাস গেছে কি যায়নি তখন থেকে সমস্যাটার শুরু। তমাল অফিস করে ফিরতে রাত নয়টা দশটা বাজত। খেয়েদেয়ে ঘুমিয়ে পড়তেও সময় নিত না। আমি কোনদিন ওর সাথে শুয়ে পড়তাম, কোনদিন গল্পের বই পড়তাম অথবা ডায়েরি লিখতাম। এক রাতে টেবিল ল্যাম্প জ্বেলে কিছু একটা পড়ছি হঠাৎ দরজায় টোকা দেয়ার মতো আওয়াজ পেলাম। আমার কান খুব খাড়া। আওয়াজটা বাইরের ঘর থেকে এসেছে বুঝতে অসুবিধা হয় না। রাত্রি একটার সময় কে বড় দরজায় টোকা দিবে? পড়ায় মন ফিরিয়েছি মিনিটও হয়নি আবার... নক নক। খুব স্পষ্ট আওয়াজ। ভাবলাম সত্যিই বুঝি কেউ এসেছে। রাত হয়েছে বলে কলিং বেল টিপছে না। উঠে গিয়ে দরজার ফুটোয় চোখ রাখলাম। সারারাত বাহিরের আলো জ্বলত। কাউকে দেখলাম না। ঘরে ফিরে আসার কিছক্ষণের মধ্যেই আবার... নক নক। এবার আর দেখতে গেলাম না। দরকার হয় বেল বাজাবে। শীত করছিল। আলো নিভিয়ে তমালকে জড়িয়ে শুয়ে পড়ল...