ভূমিকা
- স্টেফান মোরাভস্কি: উৎস হলো মার্কস এবং এঙ্গেলসের সাহিত্য ও শিল্পকর্ম বিষয়ক লেখালেখি
- তাদের নান্দনিক চিন্তা ১৮৪২ সালের শেষের দিকে তাদের লেখায় খুঁজে পাওয়া যায়
- মূল উৎস: মার্কস এবং এঙ্গেলসের ইউজেন সুয়ের উপন্যাস এবং ফার্দিনান্দ লাসালের নাটক সিকিনজেন সম্পর্কে লেখালেখি
- মূল থিম: শিল্পের কার্যকরী দিক
- শিল্পী এবং তাদের কাজের উপর বিচ্ছিন্নতার প্রভাব, বাস্তবতার সমস্যা (অর্থাৎ, শিল্পকে মতাদর্শ হিসেবে দেখা), প্রবণতা লেখালেখি, এবং শিল্পের শ্রেণী সংযোগ
বাস্তবতার সমস্যা - শিল্প বাস্তবে কী করে?
মার্কসবাদী পদ্ধতি
- নান্দনিক ঘটনা সামাজিক অর্থনৈতিক প্রক্রিয়ার সাথে সম্পর্কিত হয়ে অধ্যয়ন করা হয়; ভিত্তি-অবকাঠামো মডেল; দ্বিমুখী সম্পর্ক
ভিত্তি - অর্থনৈতিক ক্রিয়াকলাপ
অবকাঠামো - রাজনৈতিক এবং সাংস্কৃতিক ক্রিয়াকলাপ যা সরাসরি অর্থনীতির সাথে জড়িত নয়
অর্থডক্স মার্কসবাদী বলে যে ভিত্তি অবকাঠামোর উপর আধিপত্য করে: যারা উৎপাদনের মাধ্যম নিয়ন্ত্রণ করে তারা প্রকাশের মাধ্যম নিয়ন্ত্রণ করে
সূক্ষ্ম পরিবর্তন: পারস্পরিক সংবিধান বলে যে এই দুটি একে অপরকে প্রভাবিত করে
আলথুসার বলে যে তারা অপেক্ষাকৃত স্বায়ত্তশাসিত হলেও ভিত্তি চূড়ান্ত কথা বলে
- ঐতিহাসিকতা: পূর্বের নান্দনিক মডেলগুলি পরবর্তী নান্দনিক বস্তুর উপর প্রভাব ফেলে; ঐতিহাসিক নির্দিষ্টতা, শিল্পীর সামাজিক-রাজনৈতিক প্রবণতা; সাংস্কৃতিক ক্ষেত্রের অসম বিকাশ অর্থনৈতিক এবং প্রযুক্তিগত ক্ষেত্রের তুলনায়
ঐতিহাসিকতা/ঐতিহাসিক বস্তুবাদ: সবকিছুর একটি দীর্ঘ ইতিহাস আছে এবং তা তার তাৎক্ষণিক এবং প্রাচীন অতীত দ্বারা গঠিত/প্রভাবিত হয়
- শিল্পগুলি একটি নির্দিষ্ট সামাজিক চেতনার মোড হিসাবে উদ্ভূত এবং কার্যকর হয়
- ব্যতিক্রম: একজন ব্যক্তিগত শিল্পীর কাজ সাধারণ সামাজিক চেতনায় থেকে আলাদা হতে পারে; এটি সম্পূর্ণরূপে যৌক্তিক নাও হতে পারে; অত্যন্ত ব্যক্তিকেন্দ্রিক হতে পারে; সাধারণ সামাজিক চেতনার বিপরীতে হতে পারে
শিল্প কিছু না কিছু ক্ষেত্রে তার সামাজিক-অর্থনৈতিক মোডের প্রবণতা প্রতিফলিত বা মূর্ত করে
মার্কুয়ে শিল্পের স্বায়ত্তশাসনের উপর জোর দেয়: এটি শ্রেণী চেতনা, সামাজিক-রাজনৈতিক অবস্থা, বা শাসক শ্রেণীর স্বার্থ প্রতিফলিত করতে হবে না
নান্দনিক সংবেদনশীলতার উৎপত্তি
- নান্দনিক সংবেদনশীলতা মানুষের সাধারণ চেতনার একটি অংশ; বস্তুর একটি তাত্ত্বিক প্রতিফলন; ধারণার সাথে সংযুক্ত
নান্দনিক সংবেদনশীলতা - শিল্প এবং সংস্কৃতির (সুন্দর জিনিস) উপলব্ধি করার ক্ষমতা
প্রকৃতিবাদী যুক্তি: ব্যক্তির জিন এবং পরিবেশের উপর নির্ভর করে
- মার্কস দার্শনিক যুক্তি উন্নত করেছেন
মার্কসের দার্শনিক যুক্তি - দ্বান্দ্বিক বস্তুবাদ
তিনি ঐশ্বরিক (অর্থাৎ ধর্মীয়) এবং প্রকৃতিবাদী অবস্থান (এমিল জোলা; বাস্তবতার উদ্দেশ্যমূলক উপস্থাপনা; সৃষ্টির আকারে জিন এবং পরিবেশ) সমালোচনা করেছেন
- নান্দনিক সংবেদনশীলতা নির্দিষ্ট ঐতিহাসিক প্রক্রিয়ার কংক্রিট গঠনে ধীরে ধীরে বিকশিত হয় - প্রধানত মানব শ্রমের উন্নয়নের অংশ হিসাবে
ঐশ্বরিক যুক্তি: নান্দনিক সংবেদনশীলতা ঈশ্বর প্রদত্ত গুণ
- মানুষ প্রথমে বস্তু উৎপাদন করে, তারপর পর্যালোচনা এবং প্রতিফলিত করে, এবং শোধন করে
- নান্দনিক সংবেদনশীলতার পরিশোধন তাদের কাজের দক্ষতা এবং ধারণা এবং ক্রিয়াকলাপের মাধ্যমে উপাদান বিশ্বের দক্ষতার উন্নতির সাথে সমান্তরালভাবে ঘটে
- নান্দনিক অভিজ্ঞতা যৌগিক: বুদ্ধিবৃত্তিক, আবেগপ্রবণ, এবং সংবেদনশীলের মিশ্রণ
শিল্পীদের বিচ্ছিন্নতা এবং অপশ্রেণী
- মার্কস মূলত পুঁজিবাদী যুগে শিল্প এবং সংস্কৃতির উৎপাদনের উপর মনোযোগ দেন
- পুঁজিবাদ শিল্পকে পণ্যতে রূপান্তরিত করে;
- বিচ্ছিন্নতা: কাজ করা ব্যক্তি তার কাজ বা পণ্য থেকে বিচ্ছিন্ন; পণ্য মালিকের নিয়ন্ত্রণে থাকে;
- মুনাফা প্রেরণা এবং মুনাফার প্রতিযোগিতা উৎপাদন প্রক্রিয়াকে আকৃতি দেয়
- কাজের প্রক্রিয়ায় গতি, একরূপতা, এবং পুনরাবৃত্তি শ্রমিকদের দাসে পরিণত করে
- বিচ্ছিন্নতা শ্রমিককে তার প্রাকৃতিক ক্ষমতা এবং তার কাজের স্বীকৃতি থেকে আরও দূরে নিয়ে যায়
- অপশ্রেণী: অনুকূল সামাজিক-অর্থনৈতিক শর্ত পরিধি বিস্তৃত করবে
হলিউড স্টুডিও সিস্টেম এবং সূত্রধর্মী চলচ্চিত্র তৈরির প্রবণতা চলচ্চিত্র শিল্পে বিচ্ছিন্নতার জন্ম দেয়
বিচ্ছিন্নতা অপসারণের জন্য অনুকূল সামাজিক-অর্থনৈতিক শর্ত প্রয়োজন
হলিউডের প্রধান মতাদর্শ হল ব্যক্তিবাদ এবং ভোক্তাবাদ
শ্রেণী মূল্যবোধ এবং শিল্প
- শিল্প এবং সামাজিক শ্রেণীগুলি সংযুক্ত
- শিল্প শাসক শ্রেণী দ্বারা প্রচারিত প্রধান মূল্যবোধগুলি প্রদর্শন করে
- এটি নিম্নলিখিত যে কোনও উপায়ে করে:
ক) শিল্প একটি বিস্তৃত ঐতিহাসিক শ্রেণীর বিশ্বদৃষ্টি প্রচার করতে পারে
খ) এটি যুগের প্রধান মতাদর্শকে সমর্থন করতে পারে
গ) এটি একাধিক দৃষ্টিভঙ্গি উপস্থাপন করতে পারে
শিল্পের বাস্তবতা
- এঙ্গেলস বাস্তবতা শব্দটি ব্যবহার করেছিলেন এবং এটি একটি শিল্পকর্মের নান্দনিক জ্ঞানমূলক মান হিসাবে সংজ্ঞায়িত করেছিলেন
- বাস্তবতার সত্যতা: একটি নির্দিষ্ট স্থান এবং সময়ে সামাজিক জীবনের সাধারণ এবং মূল দ্বন্দ্বের উপস্থাপনা
- কিছু শিল্প সাধারণ বা প্রতিনিধিত্বমূলক; বৈশিষ্ট্য এবং নির্দিষ্টতা সাধারণতার মূল উপাদান
- প্রধান মতাদর্শ - একটি কাজের শিল্পকৌশল জ্ঞানমূলক মান সমাজ দ্বারা আকৃতিযুক্ত; ব্যতিক্রম আছে
- তবে, একজন দর্শক শিল্পীর বিশ্বদর্শনের সাথে একমত নাও হতে পারে
- শিল্প অপেক্ষাকৃত স্বায়ত্তশাসিত
প্রকৃত শিল্প সাধারণতা উপস্থাপন করে
"প্রবণতা" লেখালেখি বা প্রতিশ্রুতিবদ্ধ লেখালেখি
একটি প্রগতিশীল লেখালেখির একটি বিভাগ
প্রবণতা লেখালেখি: সামাজিক, রাজনৈতিক বা নৈতিক কারণ বা অলঙ্কৃত উদ্দেশ্য পরিবেশন করার জন্য উত্পাদিত সাহিত্য; উদ্দেশ্যটি স্পষ্টভাবে তৈরি করা হয় না, ১৯শ শতাব্দী, জার্মান
প্রবণতা লেখালেখি - একটি উদ্দেশ্যে লেখা ব্যক্তিগত লেখালেখি, তবে স্পষ্টভাবে বিপ্লবী নয়
মোরাভস্কি: "মূলত বিশ্লেষণাত্মক তবুও কাব্যময় উপায়ে ইতিহাসের একটি ধারণা এবং এই ধারণা সম্পর্কে শিল্পী ব্যক্তিত্বের (লেখক) মনোভাব, অনুভূতি, সংঘাত ইত্যাদির অভিক্ষেপ। পৃষ্ঠা ৩৩
ব্যক্তিগত প্রবন্ধ, কবিতা, এবং অভিব্যক্তিবাদী নাটকগুলি উপন্যাস এবং চলচ্চিত্রের মতো আরও বাস্তবমুখী মাধ্যমগুলির তুলনায় প্রবণতা লেখালেখির জন্য আরও উপযুক্ত।
এটি একটি রাজনৈতিক শিল্প, বিদ্যমান শৃঙ্খলার বিরুদ্ধে সংগ্রামকে চিত্রিত করতে এবং উদ্দীপিত করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ, মানুষকে বিচ্ছিন্নতা থেকে মুক্তি দিতে অবদান রাখতে পারে লেনিন পার্টি-মনস্ক সাহিত্য সম্পর্কে কথা বলেছিলেন
মার্কসবাদী শিল্প/চলচ্চিত্র
- হস্তক্ষেপকারী
হস্তক্ষেপকারী - সামাজিক গঠন পরিবর্তন করতে মানুষকে স্থিতাবস্থায় অসাম্য সম্পর্কে সচেতন করতে চলচ্চিত্রে হস্তক্ষেপ করে
- সামাজিক বিচ্ছিন্নতা অপসারণের উপায় অনুসন্ধান; একটি শ্রেণীহীন সমাজ
- বিষয়বস্তুর চেয়ে ফর্ম বেশি গুরুত্বপূর্ণ
- অভিব্যক্তির মৌলিকত্ব
মার্কসবাদী নান্দনিকতা অনুশীলনে: বার্টোল্ট ব্রেখট
- ব্রেখট কার্ল কোরশ থেকে মার্কসবাদ শিখেছিলেন
- মহাকাব্যিক থিয়েটার "পাকশিল্প থিয়েটার" থেকে ভেঙে যায়: দর্শককে একটি আনন্দদায়ক অভিজ্ঞতা বা সহজে হজম করার জন্য একটি নৈতিক শিক্ষা দেয়
- ব্রেখট: থিয়েটারকে প্রত্যাখ্যান করেন যা বাস্তবতার একটি ভ্রম উৎপন্ন করে কারণ এই ধরণের থিয়েটার প্রধান মূল্যবোধগুলি পুনরুত্পাদন করে এবং দর্শকদের তাদের সাথে পরিচিত হতে আমন্ত্রণ জানায়
- থিয়েটারের মাধ্যমে প্রধান মতাদর্শের সমালোচনা বিকাশের জন্য যুক্তি দেন
- প্রাথমিক থিয়েট্রিকাল ডিভাইস: দর্শকের দূরত্ব; পরিস্থিতি এবং চরিত্রগুলির সাথে সহানুভূতি এবং সনাক্তকরণ রোধ করতে প্লেতে কর্মগুলির প্রতি সমালোচনামূলক মনোভাব বিকাশ করতে দেয়
- এই ক্রিয়াগুলি কেন ঘটছে তা ভাবতে দর্শকদের আমন্ত্রণ জানান; দর্শকের মধ্যে কৌতূহল, বিস্ময়, এবং ধাক্কা সৃষ্টি করুন
- মঞ্চায়ন চিত্রের মন্টেজ এবং সামাজিক ট্যাবলো (স্ট্যাটিক মডেলের গ্রুপ) এর সিরিজের মাধ্যমে দর্শকের সমালোচনামূলক মনোভাবকে উৎসাহিত করেছিলেন যা ব্রেখট "জেস্ট" বলেছিলেন
- দর্শকরা এই উদাহরণগুলি কাজ করে একটি সমালোচনামূলক দৃষ্টিভঙ্গি বিকাশ করবে
- কোরশের সহ-উৎপাদন মডেল - গণতান্ত্রিক এবং অংশগ্রহণমূলক গ্রহণ করেছিলেন
- তাঁর নাটকগুলি ছিল রাজনৈতিক সেমিনার বা সমষ্টিগত রাজনৈতিক সভার মতো যেখানে দর্শকরাও সক্রিয়ভাবে অংশগ্রহণ করতেন, অভিনেতা এবং দর্শকদের মধ্যে প্রাচীর ভেঙে দিতেন
- ব্রেখটের থিয়েটার ছিল একটি মৌলিক শিক্ষামূলক বা শেখার সরঞ্জাম যা মানুষকে উপযুক্ত সামাজিক মূল্যবোধ শেখাবে
- মুক্তির মতবাদগুলি সমষ্টিগতভাবে আবিষ্কৃত এবং শেখানো হবে
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন