গল্পের পাঁচটি মূল উপাদান হলো:
- চরিত্র
- পটভূমি
- দ্বন্দ্ব
- মূলভাব
- আখ্যান
চরিত্র
- চরিত্র হলো একজন মানুষ অথবা হতে পারে কোনো প্রাণী যা গল্পের অথবা অন্য কোনো সাহিত্যের ক্রিয়ায় অংশ নেয়।
- চরিত্রকে যেসব উপায়ে জানতে পারি:
- তাদের কথার (সংলাপের) মাধ্যমে
- তাদের ভেতরকার চিন্তার মাধ্যমে
- তাদের সম্বন্ধে অন্য চরিত্রদের কথা বা ভাবনার মাধ্যমে।
পটভূমি
- গল্পের পটভূমি হলো ঘটনার সময় ও স্থান।
- লেখক কখনো কখনো দৃশ্যপট, ছবি, ভবন, মৌসুম বা আবহাওয়াকে ব্যবহার করে পটভূমিকে আরো জোরালভাবে তুলে ধরেন।
দ্বন্দ্ব
- একটি গল্পের চরিত্রকে যে কোনো সমস্যার সম্মুখীন হতে হয় তা হলো দ্বন্দ্ব।
- দ্বন্দ্ব হলো একাধিক ব্যক্তি বা বস্তুর মধ্যে বিরোধ।
- কেন্দ্রীয় চরিত্র মূল দ্বন্দ্বের এক পক্ষে থাকে।
- দ্বন্দ্ব হতে পারে:
(২)আভ্যন্তরীণ - নিজের সাথে নিজের দ্বন্দ্ব
- মূল চরিত্র সংঘর্ষে জড়াতে পারে:
- প্রাকৃতিক কোনো শক্তির বিরুদ্ধে;
- সমাজের বিরুদ্ধে;
মূলভাব
- মূলভাবে হলো ঘটনার বা চরিত্রের ক্রিয়ার পেছনের অর্থ।
- একটি গল্পের কেন্দ্রীয় ভাবনা, বার্তা, বা উদ্দেশ্য।
- মূলভাব মানুষ অথবা জীবন সম্বন্ধে কোনো সাধারণ বিবৃতি হিসেবে উপস্থাপিত হতে পারে।
- এটি আখ্যানের সারমর্ম নয়।
- এটি লেখকের দ্বারা সরাসরি অথবা অপ্রত্যক্ষভাবে বিবৃত হতে পারে। সাধারণত অপ্রত্যক্ষভাবেই হয়।
মূলভাব কেন গুরুত্বপূর্ণ
একটি ভালো গল্প বা চিত্রনাট্যের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হলো এর মূলভাব। চলচ্চিত্রের পেছনের চালিকা উদ্দেশ্য এটি। এটি সেই বার্তা যা লেখক দর্শক পর্যন্ত পৌঁছাতে চায়। এই বার্তা সুষ্ঠুভাবে সরবরাহ করা হয় তাহলে তা দর্শককে মানসিক ও যৌক্তিক সন্তুষ্টি দেয়। দর্শক মনে করে তারা একটি ভালো ছবি দেখেছে।
কোনটি মূলভাব এবং কোনটি নয়
- এটি সাহিত্যের মাধ্যমে প্রকাশ করা একটি সার্বজনীন বার্তা জীবন অথবা সত্য সম্পর্কিত।
- অর্থ
- নীতিকথা
- মানুষের জীবন বা স্বভাব নিয়ে বার্তা
- এটি 'সুখ' কিংবা 'জীবন' এর মতো এক শব্দে প্রকাশযোগ্য না
- মূলভাব কমপক্ষে একটি বাক্য দ্বারা প্রকাশ করতে হয়:
- পরাধীন বেঁচে থাকার চেয়ে স্বাধীন মৃত্যু ভালো
আখ্যান
আখ্যান হলো চরিত্রদের মিথস্ক্রিয়ায় জন্ম নেয়া বিভিন্ন ঘটনার সমষ্টি।
অনেকগুলো ঘটনার ও চরিত্রের ক্রিয়ার ধারাক্রম যা মূল দ্বন্দ্বের সাথে সম্পর্কিত।
আখ্যানের উপাদান পাঁচটি।
- সূচনা
- ঊর্ধ্বমুখী ক্রিয়া
- চরম সীমা
- নিম্নমুখী ক্রিয়া
- মীমাংসা
সূচনা
- গল্পের শুরু বা ভূমিকা।
- গল্পকে বুঝতে হলে পেছনের যেসব তথ্য পাঠককে অবশ্যই জানতে হবে।
- এখানে চরিত্র ও পটভূমির পরিচয় দেয়া হয়।
- চরম সীমা পর্যন্ত যত কাহিনী ঘটে।
- এখানে পাঠক দ্বন্দ্বের সাথে পরিচিত হয়।
চরম সীমা
- গল্পের সবচেয়ে উত্তেজনাপূর্ণ অংশ।
- যে অংশে গল্প বাঁক নেয়।
- গল্প একটি ভিন্ন দিকে মোড় নেয়, সমাপ্তির দিকে।
নিম্নমুখী ক্রিয়া
- চরম সীমার তাৎক্ষনিক প্রতিক্রিয়া।
- চরম সীমার পর থেকে উপসংহার পর্যন্ত যা কিছু ঘটে।
মীমাংসা
- আখ্যানের সমাপ্তি।
- জটগুলি ছাড়ানো হয়।
- গল্পে স্পষ্ট মীমাংসা নাও থাকতে পারে। তাকে ঝুলন্ত সমাপ্তি (cliffhanger ending) বলে।
কাহিনী কাঠামোর ধরন
- রৈখিক
- অরৈখিক
- সমান্তরাল
- বৃত্তীয়
রৈখিক
- কখনো পিছনের স্মৃতি বা স্বপ্নের দৃশ্য থাকে না।
- একটি নাটকীয় উন্মোচন ও দ্রুত মীমাংসার মধ্য দিয়ে গল্প শেষ হয়।
অরৈখিক
- রৈখিক ধারাবাহিক সময়ক্রম অনুসরণ করে না।
- স্থানকালের বিধিনিষেধ মান্য করে না। আখ্যানরেখার যেকোন জায়গা থেকে শুরু বা শেষ হতে পারে।
- কখনো স্মৃতি থেকে অতীত বা ভবিষ্যতের ঘটনা উদঘাটন করতে ফ্ল্যাশব্যাক বা ফ্ল্যাশফরোয়ার্ড ব্যবহার করে।
- অরৈখিক চলচ্চিত্র একটি রৈখিক কাহিনীরেখার মধ্যে আলাদা করে ফ্ল্যাশব্যাক বা ফ্ল্যাশফরোয়ার্ড দেখাতে পারে।
- আবার অরৈখিক ছবির গল্পে এক বা একাধিক রৈখিক রিকোয়েন্স থাকতে পারে।
সমান্তরাল
- একই রকম ওজনের গল্প যুগপতভাবে এগোয়।
- এক দল মানুষকে নিয়ে গল্প।
- সচরাচর মিশন, অ্যাকশন, অপারেশনের সাথে জড়িত।
- 'এক নায়ক এক যাত্রা'-র গল্প নয়।
বৃত্তীয়
- গল্পের শুরু ও শেষ পরস্পরের প্রতিফলন, যেমন রচনার ভূমিকা ও উপসংহার একই।
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন